অধ্যায়-০২ঃ উচ্চ মাধ্যমিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তির দ্বিতীয় অধ্যায়ের গুরুত্বপূর্ণ জ্ঞানমূলক প্রশ্নসমূহ

দ্বিতীয় অধ্যায়ের গুরুত্বপূর্ণ প্রশ্নসমূহ

প্রশ্নঃ NIC কী?

উত্তরঃ NIC এর পূর্ণরূপ Network Interface Card। দুই বা ততোধিক কম্পিউটারের মধ্যে যোগাযোগ স্থাপনের জন্য স্থাপিত কার্ডই NIC।

প্রশ্নঃটপোলজি কী?

 

উত্তরঃ টপোলজি হলো এমন একটি নেটওয়ার্কিং ব্যবস্থা যেখানে একটি কম্পিউটারের সাথে অপর একটি কিভাবে, কি কৌশলে যুক্ত হবে তা নির্দেশ করে।

প্রশ্নঃ ক্লাঊড কম্পিউটিং কী?

উত্তরঃ ক্লাউড কম্পিউটিং হলো এমন এক প্রকার সাবস্ক্রিপশন ভিত্তিক পরিসেবা বা সার্ভিস, যা নেটওয়ার্কের স্টোরেজ স্পেস এবং কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশের দ্রুত ও সুবিধাজনক ব্যবহার নিশ্চিত করে।

প্রশ্নঃ ডেটা কমিউনিকেশন কী?

উত্তরঃ ডেটা কমিউনিকেশন বলতে দুই বা ততোধিক কম্পিউটার পয়েন্টের মধ্যে ডিজিটাল ইনফরমেশন স্থানান্তরের প্রক্রিয়াকে বুঝায়।

প্রশ্নঃ কম্পিউটার নেটওয়ার্ক কী?

উত্তরঃ কম্পিউটার নেটওয়ার্ক বলতে তথ্য আদান প্রদান বা রিসোর্স শেয়ার করার জন্য বিভিন্ন স্থানে স্থাপিত কম্পিউটার গুলোর মধ্যে সংযোগ স্থাপনকে বূঝায়।

প্রশ্নঃ মডেম কী?

উত্তরঃ মডেম হলো একটি কমিউনিকেশন ডিভাইস যা তথ্যকে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে টেলিফোন নেটওইয়ার্ক ব্যবস্থার মাধ্যমে পৌছে দেয়।

প্রশ্নঃ ডেটা ট্রান্সমিশন মোড কী?

উত্তরঃ এক কম্পিউটার থেকে দূরবর্তী কোনো কম্পিউটারে ডেটা ট্রান্সমিট করতে যে পদ্ধতি ব্যবহার করা হয় তাই ডেটা ট্রান্সমিশন মোড।

প্রশ্নঃ ব্রিজ কী?

উত্তরঃ একাধিক ল্যানের ভিতরে সংযোগ স্থাপনের জন্য ব্যবহৃত নেটওয়ার্কিং ডিভাইসকে ব্রিজ বলে।

প্রশ্নঃ LAN কী?

উত্তরঃ সাধারণত 1km বা তার কম এরিয়ার মধ্যেবেশ কিছু কম্পিউটার টার্মিনাল বা অন্যকোনো পেরিফেরাল ডিভাইস সংযুক্ত করে যে নেটওয়ার্ক তৈরি করা হয় তাই LAN।

প্রশ্নঃ ডেটা কমিউনিকেশন মোড কাকে বলে?

উত্তরঃ এক কম্পিউটার থেকে দূরবর্তী কোনো কম্পিউটারে ডেটা কমিউনিকেশন করতে যে পদ্ধতি ব্যবহার করা তাকে ডেটা কমিউনিকেশন মোড বলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *