অধ্যায়-০২ এর গুরুত্বপূর্ণ অনুধাবনমূলক প্রশ্নসমূহ। 100% কমন উপযোগী!

প্রশ্নঃ 9600 bps স্পিডটি ব্যাখ্যা কর।

উত্তরঃ 9600 bps স্পিডটি হলো ভয়েস ব্যান্ড।9600 bps বলতে বুঝায় প্রতি সেকেন্ডে 9600 bit ডেটা স্থানান্তরিত হয়। ভয়েস ব্যান্ড সাধারণত 9600 bps পর্যন্ত ডেটা স্থানান্তরিত হয়। টেলিফোন লাইনে এই ব্যান্ডউয়িড্‌থ ব্যাবহার করা হয়। এছাড়া কম্পিউটার ও পেরিফেরাল যন্ত্রপাতিতে ডেটা স্থানান্তরের ক্ষেত্রেও এই ব্যান্ডউয়িড্‌থ ব্যবহার করা হয়।

প্রশ্নঃ ফাইবার অপটিক ক্যাবল  EMI মুক্ত কেন?

উত্তরঃ ফাইবার অপটিক অন্তরক পদার্থ দ্বারা তৈরি হওয়ায় এটি বিদ্যুৎ চৌম্বকীয় প্রভাব বা EMI থেকে মুক্ত। ফাইবার অপটিক্স এর উপাদান গুলো হলো- সোডা, বোরো সিলিকেট, সোডা লাইম সিলিকেট, এবং সোডা অ্যালুমিনা সিলিকেট যা অন্তরক পদার্থ। এছাড়াও ফাইবার অপটিক্সের বহিরাবরণ হিসাবে যে জ্যাকেট ব্যবহার করা হয় তা হলো প্লাস্টিক এবং প্লাস্টিকও অন্তরক পদার্থ। ফলে ফাইবার অপটিক সর্বদা EMI মুক্ত থাকে।

প্রশ্নঃ মোবাইল ফোনের ডেটা ট্রান্সমিশন মোড ব্যাখ্যা কর।

উত্তরঃ মোবাইল ফোনের ডেটা ট্রান্সমিশন মোড হলো ফুল-ডুপ্লেক্স। এ পদ্ধতিতে ডেটা একই সাথে উভয় দিকে আদান-প্রদান করা যায়। অর্থাৎ প্রেরক ও প্রাপক উভয়ই একসাথে ডেটা আদান-প্রদান করতে পারে। বর্তমানে আমরা স্বাচ্ছন্দ্যে কথা বলার জন্য যেসব প্রযুক্তি ব্যবহার করে থাকি, সেগুলোর প্রায় সবগুলোই ফুল-ডুপ্লেক্স ডিভাইস। এসব প্রযুক্তি ব্যবহার করে প্রেরক ও গ্রাহক একই সাথে তথ্য আদান প্রদান করতে পারে।

প্রশ্নঃ ডেটা পরিবহনে ফাইবার অপটিক ক্যাবল নিরাপদ কেন?

উত্তরঃ ডেটা পরিবহনে ফাইবারপটিক ক্যবল নিরাপদ। এটি প্লাস্টিক বা অন্যান্য পদার্থের সমন্বয়ে তৈরি একটি আবরণ, যা ফাইবারকে আর্দ্রতা, ঘর্ষণ, মচকানো এবং অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করে। অপটিক্যাল ফাইবার দিয়ে অনেক দূরত্বে কম সময়ে আলোর গতিতে বিপুল পরিমাণ তথ্য পরিবহন করা যায়। এ ব্যবস্থায় তথ্য পরিবহনে তথ্য ক্ষয় কম হয়। অপটিক্যাল ফাইবার ক্যাবল সাধারণত টেলিফোন যোগাযোগের ক্ষেত্রে বহুল ব্যবহৃত হয়। এছাড়া আলোকসজ্জা, সেন্সর ও ছবি সম্পাদনার কাজেও ব্যবহৃত হচ্ছে।

প্রশ্নঃ অপটিক্যাল ফাইবার ক্যাবলকে নেটওয়ার্কের ব্যাকবোন বলা হয় কেন?

উত্তরঃ নেটওয়ার্কের পয়েন্টগুলোর মধ্যে অত্যন্ত দ্রুত গতিতে ডেটা, তথ্য, ফাইল ইত্যাদি ট্রান্সমিট করতে পারায় অপটিক্যাল ফাইবার ক্যাবলকে নেটওয়ার্কের ব্যাকবোন বলা হয়। এটি ইলেক্ট্রিক্যাল সিগন্যালের পরিবর্তে আলোক সিগন্যাল ব্যবহার করে। বর্তমানে পৃথিবীর সব দেশেই অপটিক্যাল ফাইবার ক্যাবল ব্যবহার করে উন্নত যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলেছে।

প্রশ্নঃ আলোর গতির ন্যায় ডেটা প্ররণের জন্য ব্যবহৃত ক্যাবলটি ব্যাখ্যা কর।

উত্তরঃ আলোর গতির ন্যায় ডেটা প্ররণের জন্য ব্যবহৃত ক্যাবলটি হলো অপটিক্যাল ফাইবার। অপটিক্যাল ফাইবারে আলোকের পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলন পদ্ধতিতে ডেটা উৎস থেকে গন্তব্যে গমন করে। এতে গিগাবাইট বা তার চেয়েও বেশি গতিতে ডেটা চলাচল করে। এটি ইলেক্ট্রিক্যাল সিগন্যালের পরিবর্তে আলোক সিগন্যাল ব্যবহার করে।

প্রশ্নঃ অ্যাসিনক্রোনাস ট্রান্সমিশনে সময় বেশি লাগে-বুঝিয়ে লিখ।

উত্তরঃ অ্যাসিনক্রোনাস ট্রান্সমিশনে সময় বেশি লাগার কারণ হলো দূটি কারেক্টারের মাঝখানে অসমান বিরতি। অর্থাৎ অ্যাসিনক্রোনাস ডেটা ট্রান্সমিশন পদ্ধতিতে একটি ক্যারেক্টার ট্রান্সমিট হওয়ার পর আরেকটি ক্যারেক্টার ট্রান্সমিট করার মাঝের বিরতি সমান না হয়ে ভিন্ন ভিন্ন হয়। তাই এই পদ্ধতিতে ডেটা ট্রান্সমিট হতে সময় বেশি লাগে।

প্রশ্নঃ অপটিক্যাল ফাইবারের ব্যান্ড উয়িড্‌থ বুঝিয়ে লিখ।

উত্তরঃ অপটিক্যাল ফাইবারের ব্যান্ড উয়িড্‌থ হচ্ছে ব্রডব্যান্ড। ব্রডব্যান্ড উচ্চ গতি সম্পন্ন ডেটা স্থানান্তর ব্যান্ড উয়িড্‌থ যার গতি কমপক্ষে 1 Mbps হতে 1Gbps পর্যন্ত হতে পারে। অপটিক্যাল ফাইবার ক্যাবল ব্যবহার করে দেওয়া ইন্টারনেট কানেকশনকে ব্রডব্যান্ড ফাইবার কানেকশন বলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *